Bartaman Patrika
কলকাতা
 

মার মৃতদেহ আগলে ছেলে
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া এবার রিজেন্ট পার্ক এলাকায়। এখানে মায়ের মৃতদেহ আগলে থাকলেন ছেলে। দু’দিন আগেই মা ঝর্ণা গঁতাইতের মৃত্যু হলেও তা জানতে দেননি তিনি। ঘর বন্ধ করে রেখেছিলেন।  
বিশদ
নিষিদ্ধ শব্দবাজি সহ গ্রেপ্তার ১ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সকালে জোড়াবাগান থানা এলাকা থেকে আড়াইশো  কিলোগ্রাম নিষিদ্ধ শব্দবাজি সহ এক তরুণকে গ্রেপ্তার করল পুলিস। দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের বাসিন্দা ওই তরুণের নাম আদিত্য মণ্ডল। এদিন সকালে তাকে কলকাতার স্ট্যান্ড রোড ও কালীকৃষ্ণ ঠাকুর রোডের সংযোগস্থল থেকে গ্রেপ্তার করা হয়। 
বিশদ

16th  October, 2020
ঐক্যবদ্ধ বেহালার মানুষকে নিয়ে
এগিয়ে চলার ডাক দিলেন পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকারের উন্নয়ন। অন্যদিকে বছরভর তৃণমূল কর্মীদের পাশে থাকা। এই বিষয়কে তুলে ধরে বেহালার মানুষকে নিয়ে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  
বিশদ

16th  October, 2020
রাজ্যে ফের মা-মাটি-মানুষের
সরকার প্রতিষ্ঠিত হবে: মমতা 

একুশের নির্বাচনী যুদ্ধ শেষে ফের মা-মাটি-মানুষের সরকারই যে রাজ্যে প্রতিষ্ঠিত হবে, তা নিয়ে আত্মপ্রত্যয়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রত্যয়ী বার্তা তাঁর গলাতেই শোনা গিয়েছে বৃহস্পতিবার নবান্ন থেকে ভার্চুয়ালি পুজোর উদ্বোধন পর্বের অনুষ্ঠানে। মমতার দীপ্ত বার্তা—আমরা ছিলাম, আছি এবং থাকব। মা-মাটি-মানুষের সরকার এখানে। ফের মানুষের জয় হবে, মাটির জয় হবে।
বিশদ

16th  October, 2020
সব ধর্মীয় উৎসবেই কি অনুদান দেয়
সরকার, প্রশ্ন কলকাতা হাইকোর্টের 

দুর্গাপুজো ছাড়া অন্যান্য উৎসবেও কি রাজ্য সরকার অনুদান দেয়? বৃহস্পতিবার এক জনস্বার্থ মামলায় এই প্রশ্ন তুলেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, ২০১৮ সালেও এই অনুদান দেওয়া নিয়ে মামলা হয়েছিল। যে মামলা এখনও সুপ্রিম কোর্টে বিচারাধীন। রাজ্য তখন বলেছিল, সেভ লাইফ, সেফ ড্রাইভ প্রকল্পে ক্লাবগুলিকে ওই টাকা দেওয়া হয়েছে। 
বিশদ

16th  October, 2020
রাতের শহরে বেপরোয়া গাড়ি
দুর্ঘটনায় গুরুতর জখম ৪ জন 

রাতের শহরে বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য অব্যাহত। বুধবার গভীর রাতে ইএম বাইপাসের উপর বেলাগাম গতিতে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনা ঘটালেন এক চিকিৎসক। নিয়ন্ত্রণ হারিয়ে প্রথমে ওই চিকিৎসকের গাড়ি ধাক্কা মারে মেট্রো রেলের নির্মীয়মাণ পিলারে। তারপর পিছন থেকে ওই গাড়িতে এসে ধাক্কা মারে অন্য আরেকটি গাড়ি। পিছনের গাড়িটির গতিও অনেকটাই বেশি ছিল বলে প্রাথমিকভাবে মনে করছে পুলিস। ঘটনায় গুরুতর জখম হয়েছেন বিশাল সেন নামে ওই চিকিৎসক ও তাঁর তিন বন্ধু।
বিশদ

16th  October, 2020
নির্মাণ সামগ্রীর দুর্নীতি রুখতে
টেস্টিং সেন্টার, পরিদর্শনে মন্ত্রী 

গ্রামোন্নয়নে নির্মাণ সামগ্রী নিয়ে বরাবরই অভিযোগ ওঠে। বিশেষত, রাস্তা এবং নিকাশিনালা নিয়ে। এছাড়াও সেতু, স্লুইস গেট, শিশুশিক্ষা কেন্দ্র, কমিউনিটি হলের নির্মাণ সামগ্রী নিয়েও কোথাও কোথাও ক্ষোভ রয়েছে। এই সমস্যার সমাধানে কল্যাণীর বি ব্লকে তৈরি হয়েছে রুরাল কানেক্টিভিটি ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টার (আরসিটিরিসি)। যেখানে থাকা অত্যাধুনিক মেশিন এই নির্মাণ সামগ্রীগুলির গুণমান খতিয়ে দেখবে, তারপরে তা দিয়ে আদতে উন্নয়নমূলক পরিকাঠামো তৈরি করা সম্ভব কি না, সে বিষয়ে অনুমোদন দেবে।
বিশদ

16th  October, 2020
দাঁ বাড়িতে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা,
হালদার বাড়িতে বন্ধ সাংষ্কৃতিক অনুষ্ঠান 

জোড়াসাঁকোর দাঁ বাড়ির পুজো এবার ১৮১তম বছরে পদার্পণ করল। ১৮৪০ সালে শিবকৃষ্ণ দাঁ এই পুজোর সূচনা করেন। এই বছরও প্রতিমার কাঠামোয় কোনও পরিবর্তন হয়নি। তবে মহামারীর জেরে কমানো হয়েছে চালচিত্রের জাঁকজমক। পরিবারের সদস্য অতনু দাঁ জানিয়েছেন, নিরঞ্জনের সময় দেবী প্রতিমা যাতে সহজেই বহন করে নিয়ে যাওয়া যায় তার জন্যই এই ব্যবস্থা।
বিশদ

16th  October, 2020
বাজেট কমেছে পুজোর, মানবিকতার নয়
বেলেঘাটা ৩৩ পল্লি, লালাবাগান নবাঙ্কুর, ট্যাংরা ঘোলপাড়া 

‘হ্যাঁ, কী সব বিমা-টিমার কথা বলছিলেন যেন! উনারাই অবশ্য সব করে দিছেন। কার শরীলে কী আছে কে জানে... দ্যাশে ফিরার পর যদি করোনা হয়, হঠাৎ করে টাকার চিন্তে করতে হবে লা।’ মুখের সঙ্গে মেদিনীপুর থেকে আসা কারিগরের হাতও চলছে সমান তালে। শিল্পী শিবশঙ্কর দাসের তত্ত্বাবধানে লোহার খাঁচায় গড়া হচ্ছে ওপেন এয়ার প্যান্ডেল। চোখ তীক্ষ্ণ ধারালো বাটালির দিকে। স্কেল ধরে ধরে সানমাইকা কেটে বসানো হচ্ছে লোহার কাঠামোয়। 
বিশদ

16th  October, 2020
পুজোয় গৃহবন্দি টলিউড 

করোনা পরিস্থিতি বাংলার তারকাদের পুজোর রুটিনেও বাধ সেধেছে। অন্যান্যবার পুজোর সময় সেলিব্রিটিরা ছবির প্রচার, পুজো উদ্বোধন থেকে সময় বের করতে পারলে ভিড় এড়িয়ে আত্মীয় পরিজনদের সঙ্গে ছুটি কাটান। এই বছর কিন্তু প্রত্যেকেই সাবধানে পা ফেলতে চাইছেন। তাঁদের মধ্যে একটা বড় অংশ সুরক্ষিত থাকতে এবং ভিড় এড়াতে পুজোর উদ্বোধনেও আগ্রহী নন।
বিশদ

16th  October, 2020
থিমের জেল্লা নেই
রাজপুর-সোনারপুরে 

থাকছে না থিমের লড়াই। বাহারি আলোর ঝলকানি দেখা যাবে না। করোনা আবহে জাঁকজমকহীনভাবেই এবার দেবী দুর্গার আরাধনার আয়োজন করছে রাজপুর-সোনারপুর পুর এলাকার বিভিন্ন পুজো কমিটি। সাধারণ মানুষের থেকে চাঁদা না নিয়ে ক্লাবের তহবিলের টাকায় এবার পুজো করছে অনেকেই।
বিশদ

16th  October, 2020
কঠিন বর্জ্যের তৈরি সামগ্রীর প্রদর্শনী,
নিউটাউনে পথচলা শুরু ‘আবর্তনী’র 

ফের দেশের দরবারে প্রথম বাংলা। নিউটাউনে তৈরি হলো কঠিন বর্জ্য থেকে তৈরি বিভিন্ন সামগ্রীর প্রদর্শনীর দোকান, যা ভারতে প্রথম বলে দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। দোকানের নাম দেওয়া হয়েছে ‘আবর্তনী’। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। উপস্থিত ছিলেন নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটির আধিকারিকরা। প্রধান অতিথি ছিলেন টেকনো ইন্ডিয়া গ্রুপের অধিকর্তা পাওলিন লারাভয়ের। 
বিশদ

16th  October, 2020
মমতার নির্দেশে রূপায়ণ, প্রকল্পের নাম ‘ল্যাব টু ফিল্ড’
কৃষি গবেষণার সুফল এবার
ছড়িয়ে পড়বে চাষের জমিতে 

রাজু চক্রবর্তী, কলকাতা: কৃষি গবেষণার সুফল চাষির দোরগোড়ায় পৌঁছে দিতে উদ্যোগী হল রাজ্য সরকার। গবেষণালব্ধ জ্ঞান ও প্রযুক্তি এতদিন ল্যাবরেটরিতেই আটকে থাকত। ফলে কৃষিকাজে আবশ্যক পরিবর্তন ও পরিমার্জনে খামতি থেকে যেত।  
বিশদ

16th  October, 2020
মুখ্যমন্ত্রীর কর্মসাথী প্রকল্পে জোর হুগলিতে
শিল্প গড়ার সুযোগ, পুজোর
মুখে বিলি হবে ঋণের টাকা 

পুজোর আগে-পরে শিল্প গড়ার হাতেগরম সুযোগ পাচ্ছেন হুগলি জেলার শিল্পোদ্যোগীরা। সুগোগ মিলছে সরকারি ঋণের। মুখ্যমন্ত্রীর কর্মসাথী প্রকল্পের কথা ঘোষণার পর সবে মাস পেরিয়েছে। এর মধ্যেই তা বাস্তবায়নের পথে কয়েক কদম এগিয়ে গিয়েছে হুগলি জেলা। শীঘ্রই একঝাঁক শিল্পোদ্যোগীর হাতে ঋণের টাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। দু’সপ্তাহের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ঋণের টাকা দিয়ে দিতে চাইছে প্রশাসন। 
বিশদ

16th  October, 2020
খড়দহে জঞ্জাল পৃথকীকরণে জোর দিচ্ছে পুরসভা
চলতি সপ্তাহে বিস্তারিত প্রকল্প
রিপোর্ট জমা দেওয়া হবে সুডায় 

রাস্তার ধারে বাড়ির জঞ্জাল-আবর্জনা ফেললে তা পরিবেশকে দূষিত করার পাশাপাশি এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কিন্তু অনেকেই সেই বিষয়টিকে ধর্তব্যের মধ্যে আনছেন না। অসচেতন নাগরিকরা বড় রাস্তা হোক বা অলি-গলির ধারে আবর্জনা ফেলে দিয়ে চলে যাচ্ছেন। এমন অবস্থায় খড়দহ পুরসভা জোর দিচ্ছে জঞ্জাল পৃথকীকরণে।  
বিশদ

16th  October, 2020

Pages: 12345

একনজরে
শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা ...

লখনউ: হাতরাস গণধর্ষণ ও খুন কাণ্ডের তদন্তে নেমে অভিযুক্ত লবকুশ শিকারওয়ারের বাড়ি থেকে ‘রক্তমাখা’ পোশাক উদ্ধার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও পরিবারের দাবি, রক্ত নয় পোশাকটিতে লাল রঙ লেগে ছিল। অভিযুক্তের দাদা একটি ফ্যাক্টারিতে রংমিস্ত্রির কাজ করেন।   ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM